ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
সর্বশেষ:

ফুটবল খেলার অবিশ্বাস্য যত রেকর্ড (পর্ব- ১)

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ৬ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

জনপ্রিয় খেলা ফুটবল। এর এমন কিছু রেকর্ড রয়েছে, যেগুলোর কথা জানলে যে কারো চোখ কপালে উঠতে বাধ্য!

তেমন কিছু রেকর্ড নিয়ে আমাদের আজকের আয়োজন-

1.ফুটবলের অবিশ্বাস্য সব রেকর্ড (পর্ব- ১)

সবচেয়ে দূর পাল্লার গোল

২০১৩ সালের ২ নভেম্বর। ইংলিশ প্রিমিয়ার লিগে চলছে স্টোক সিটি ও সাউদাম্পটনের মধ্যকার ম্যাচ। তখন খেলার মাত্র ১৩ সেকেন্ড। স্টোক সিটি গোলকিপার আসমির বেগোভিচের পায়ে এলো বল। লম্বা কিক নিলেন তিনি, উদ্দেশ্য ছিলো সাউদাম্পটনের অর্ধে বল পাঠানো। কিন্তু সেই শট এতো জোরালো ছিলো যে এক কিকে বল জড়ালো প্রতিপক্ষের জালে! সাউদাম্পটন পোলিশ গোলকিপার আরতুর বোরুচ চেয়ে চেয়ে দেখলেন শুধু। শুধু মুহুর্তেই চোখ ছানাবড়া মাঠের খেলোয়াড়, দর্শকসহ সবার! ৯৮ মিটার দূর থেকে নেয়া শটে সবাইকে স্তব্ধ করে দিলেন বেগোভিচ। সেটিই এখন পর্যন্ত সবচেয়ে দূরপাল্লার রেকর্ড হয়ে আছে।

2.ফুটবলের অবিশ্বাস্য সব রেকর্ড (পর্ব- ১)

সবচেয়ে দূরপাল্লার হেড গোল

১৯০ ফুট (প্রায় ৫৮ মিটার) দূর থেকে শুধুমাত্র হেড দিয়ে গোল করেছিলেন নরওয়ের ফুটবলার জোন স্যামুয়েলসেন। নরওয়ে লীগে গ্রেনল্যান্ডের হয়ে ২৫ সেপ্টেম্বর ২০১১ সালে এ কীর্তি গড়েন তিনি। সেই ম্যাচে প্রতিপক্ষ ছিলো ট্রমজো। ম্যাচটিতে ওই মুহুর্তে ২-১ গোলে এগিয়ে ছিলেন স্যামুয়েলসেনরা। শিরোপার আশা বাঁচিয়ে রাখতে ম্যাচটি জেতা খুবই গুরুত্বপূর্ণ ছিলো ট্রমজোর জন্য। শেষ মুহূর্তে তাই গোলকিপার সহ ডিফেন্সলাইনের সবাইকে উপরে উঠিয়ে আনেন কোচ, যদি সমতা ফেরানো যায় আর কি! আর তারই সুযোগ নিয়ে প্রতিপক্ষ ডিফেন্ডারের থেকে বল পেয়ে উল্টো হেডে মাঝমাঠ থেকে বল জালে জড়ান স্যামুয়েলসেন। সবচেয়ে দূরপাল্লার হেড গোলের কীর্তিতে গিনেজ বুকে নাম ওঠে তার।

3.ফুটবলের অবিশ্বাস্য সব রেকর্ড (পর্ব- ১)

অলম্পিকের দ্রুততম গোল

২০১৬ রিও অলিম্পিক ফুটবলের সেমিফাইনাল ম্যাচে ঘটেছে দ্রুততম গোলের কাণ্ড! ব্রাজিল ও হন্ডুরাসের মধ্যকার ম্যাচটির কিক অফ করেছিলো হন্ডুরাস, কিন্তু ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার তাদের থেকে বল ছিনিয়ে নিয়ে দিয়ে দিলেন গোল। মাত্র ১৪ সেকেন্ডে! হন্ডুরাস গোলকিপার নেইমারকে বাধা দিয়ে ফেলে দিয়েছিলেন বটে, ততক্ষণে বল জালে! ম্যাচটি ব্রাজিল জেতে ৬-০ গোলের বিশাল ব্যবধানে।

4.ফুটবলের অবিশ্বাস্য সব রেকর্ড (পর্ব- ১)

দ্রুততম হ্যাট-ট্রিক

ফুটবল ইতিহাসের দ্রুততম হ্যাট-ট্রিকটি টমি রসের দখলে। ১৯৬৪ সালে রস কাউন্টির হয়ে নেয়ারন কাউন্টির বিরুদ্ধে মাত্র ৯০ সেকেন্ডে তিনটি গোল করেন টমি। তখন তার বয়স ছিলো মাত্র ১৮! ৭১ বছর বয়সে ২০১৭ সালে মৃত্যুবরণ করেন ফুটবল ইতিহাসের এই দ্রুততম হ্যাট-ট্রিককারী।

5.ফুটবলের অবিশ্বাস্য সব রেকর্ড (পর্ব- ১)

বদলি হিসেবে নেমে দ্রুততম গোল

বদলি খেলোয়াড়দের উপর কমবেশি সব কোচই আশা করে বসে থাকেন, এই বুঝি তারা ঘুরিয়ে দিলেন ম্যাচের মোড়। কিন্তু বদলি হিসেবে নেমেই মাত্র ৬সেকেন্ডে গোল! ২০০৭ ইংলিশ প্রিমিয়ার লিগে এমনটিই করে দেখিয়েছিলন ড্যানিশ ফুটবলার নিকোলাস বেন্ডনার। আর্সেনাল এর হয়ে তিনি এ কীর্তি গড়েন টটেনহাম হটস্পার এর বিপক্ষে।

6.ফুটবলের অবিশ্বাস্য সব রেকর্ড (পর্ব- ১)

দ্রুততম রেড কার্ড!

আগের ৫ টি রেকর্ডের মতো এটি মোটেও গৌরবের নয়। ম্যাচের শুরুতেই লাল কার্ড, তাও আবার মাত্র ২ সেকেন্ডে! এমন লজ্জার রেকর্ডের অধিকারী হলেন লি টড। স্কটিশ ক্লাব সেল্টিকের ফুটবলার ছিলেন তিনি। ২০০০ সালে বদলি হিসেবে মাঠে নেমেই অশ্লীল ভাষার দায়ে লাল কার্ড দেখতে হয় টডকে। সে যাই হোক, ম্যাচটি কিন্তু সেল্টিক জিতেছিলো ১১-২ গোলে! এ ছাড়া মাঠে নামার পর ৪০ সেকেন্ড পেরোনোর আগেই লাল কার্ড দেখার রেকর্ড আছে লিওনেল মেসি, স্টিভেন জেরার্ড-এর মতো ফুটবলারদের।